ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বালুবোঝাই ট্রাকের চাপায় এসএসসির ফলপ্রার্থী শিক্ষার্থী নিহত

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়ায় বালু বোঝাই ট্রাক চাপায় মোহাম্মদ রাজিব (১৭) নামের এসএসসি পরীক্ষার ফলপ্রার্থী এক স্কুল ছাত্র নিহত হয়েছে। শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে মহাসড়কের উপজেলার ডুলাহাজারা পাগলীরবিল ব্রিজ সংলগ্ন এলাকায় ঘটেছে এ দুর্ঘটনা। নিহত রাজিব ডুলাহাজারা ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের পাগলীর বিল গ্রামের নুর আহমদের ছেলে। তিনি এবছর সমাপ্ত হওয়া ডুলাহাজারা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানা, ৩০ মার্চ  বিকালে মহাসড়ক দিয়ে রাজিব বাড়ি থেকে বাইসাইকেল যোগে বাজারে যাচ্ছিল। ওইসময় খুটাখালী বালু মহাল থেকে আসা বালু বোঝাই একটি ট্রাক (চট্টমেট্রো-ট ১১-৭৯৪০) ঘটনাস্থলে অন্য একটি গাড়িকে ওভারটেক করতে গিয়ে তাকে পেছনের দিকে চাপা ঘটনাস্থলে নিহত হয় রাজিব। ঘটনার পরপর ধাওয়া করে ঘাতক ট্রাকটি আটক করেন মালুমঘাট হাইওয়ে পুলিশ। তবে ওইসময় চালক পালিয়ে যায়।

স্থানীয়রা অভিযোগ করেছেন, উপজেলার ডুলাহাজারা ও খুটাখালীর বিভিন্ন পয়েন্ট থেকে বৈধ-অবৈধ উপায়ে একাধিকচক্র উত্তোলন করছে বালু। উত্তোলনকৃত বালু মহাসড়ক দিয়ে প্রতিদিন অন্যত্র পাচার কাজ চলছে দীর্ঘদিন ধরে। সড়কে প্রতিদিনই বালু বোঝাই এসব ট্রাক বেপরোয়া গতিতে চলাচল করার ফলে ঘটছে কমবেশি দুর্ঘটনা।

ইতিপূর্বে বেপরোয়া বালুর ট্রাকে ডজন খানেক তাজা প্রাণ কেড়ে নিলেও অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। বন্ধ হচ্ছে না অবৈধ উপায়ে বালু উত্তোলন। ইজারা নেওয়ার নাম করে তিনগুণ পরিমাণ বনভূমি ধ্বংস করে বালু উত্তোলনের অভিযোগ রয়েছে এসব এলাকায়। এতে পরিবেশ বিপর্যস্ত হয়ে ভারসাম্য হারাচ্ছে দিনদিন।

গতকালের দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে মালুমঘাট হাইওয়ে ফাঁড়ির পুলিশ পরিদর্শক (ওসি) আলমগীর হোসেন বলেন, খবর পেয়ে ঘটনার পরপর হাইওয়ে পুলিশ ধাওয়া করে ঘাতক ট্রাকটি আটক করেছে। তবে ওইসময় চালক পালিয়ে গেছে।

পাঠকের মতামত: